মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

দর্শনীয় স্থান

ক্রমিক নাম কিভাবে যাওয়া যায় অবস্থান
সুবলং ঝর্ণা রাঙ্গামাটির রিজার্ভ বাজার, পর্যটন ঘাট ও রাংগামাটি শহরের বিভিন্ন স্থান থেকে স্পীড বোট ও নৌ-যানে করে সহজেই সুবলং যাওয়া যায়। যার ভাড়ার পরিমাণ ঘন্টা প্রতি স্পীড বোট ঘন্টায় ১২০০-১৫০০/- এবং দেশীয় নৌযান ৫০০-৮০০/- টাকা।
সুবলং মাজার রাঙ্গামাটি হইতে লঞ্চ, স্পীড বোট, টেম্পু বোটে করে সুবলং মাজার যাওয়া যায়।রাঙ্গামাটি থেকে টেম্পুবোট ভাড়া পাওয়া যায়।বোট অনুযায়ী ভাড়া নেওয়া হয়। সাধারনত ১,০০০ টাকা থেকে ২,০০০টাকা দিয়ে টেম্পু বোট ভাড়া পাওয়া যায়।আর লঞ্চে করে জনপ্রতি ৫০ টাকা ভাড়া।সবসময় রাঙ্গামাটি থেকে লঞ্চ পাওয়া যায়।সুবলং থেকে থেকেও লঞ্চ পাওয়া যায়।
সুবলং পাহাড় নদী পথে রাঙ্গামাটি থেকে লঞ্চ, স্পীডবোট, টেম্পুবোটে করে যাওয়া যায়।সারা বছর এই প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলা ভূমি নৌ ভ্রমণ করে উপভোগ করা যায়।পাহাড়ী ঝর্না, উঁচু উঁচু পাহাড় দেখতে কার না ভাল না লাগে।রাঙ্গামাটি থেকে লঞ্চ, স্পীড বোট, টেম্পু বোট ভাড়া পাওয়া যায়া।
ফালিতাঙ্গ্যা চুগ “পাকিস্থান টিলা” সুবলং ইউনিয়নের পর উত্তর দিকে জলপথটি ধরে আপনি যাবেন লংগদু উপজেলা ও বাঘাইছড়ি উপজেলা আর উত্তর পূর্ব দিকের রাস্তা ধরে আপনি যাবেন বরকল উপজেলা। আঁকা বাঁকা নদীপথে রাঙ্গামাটি সদর থেকে ০২.৩০ঘন্টা অথবা ০৩.০০ঘন্টা নৌপথে আপনি বরকল সদর ইউনিয়ন বা বরকল উপজেলা পরিষদ ঘাটে অথবা বরকল বাজার ঘাটে নামতে পারবেন। ওখান থেকে স্থানীয় গাইড সাথে নিয়ে ফালিতাঙ্গ্যা চুগ “পাকিস্থান টিলা”য় যাওয়া যায়।
উপজেলা পরিষদ সুবলং ইউনিয়নের পর উত্তর দিকে জলপথটি ধরে আপনি যাবেন লংগদু উপজেলা ও বাঘাইছড়ি উপজেলা আর উত্তর পূর্ব দিকের রাস্তা ধরে আপনি যাবেন বরকল উপজেলা। আঁকা বাঁকা নদীপথে রাঙ্গামাটি সদর থেকে ০২.৩০ঘন্টা অথবা ০৩.০০ঘন্টা নৌপথে আপনি বরকল সদর ইউনিয়ন বা বরকল উপজেলা পরিষদ ঘাটে অথবা বরকল বাজার ঘাটে নামতে পারবেন।
হরিণা বিজিবি জোন আপনি যদি হরিণা ইউনিয়নের হরিণা বাজার পর্যন্ত যেতে চান তবে একই লঞ্চে বা ইঞ্জিন চালিত বোটে আরো ০২.৩০ঘন্টা অথবা ০৩.০০ঘন্টা পথ অতিক্রমের পর আপনি হরিণা বাজার পৌঁছাবেন। হরিণা যাওয়ার পথে পড়বে আইমাছড়া ইউনিয়ন ও ভূষণছড়া ইউনিয়ন। এ দুই ইউনিয়ন অতিক্রমের পথে আপনি দেখবেন নদীর তীর ঘেষে ছোট ছোট গ্রাম, বাজার। নদীর তীর ঘেষা এই গ্রাম ও বাজারগুলো দেখতে সত্যিই মনোমুগ্ধকর।
পাহাড়ী গ্রাম বরকল একটি পাহাড় ঘেরা উপজেলা। এ উপজেলায় যোগাযোগের একমাত্র মাধ্যম হলো নৌ পথ। এ উপজেলায় নৌ ভ্রমণের সময় আশেপাশে পাহাড়ের পাদদেশে অবস্থিত গ্রামসমূহে বেড়াতে পারেন।